BREAKING NEWS পরপর দুবার ভূকম্পনে কাঁপলো বাঁকুড়া

8th April 2020 বাঁকুড়া
BREAKING NEWS  পরপর দুবার ভূকম্পনে কাঁপলো বাঁকুড়া


নিজস্ব সংবাদদাতা ( বাঁকুড়া ) : জ্বলছে শুশুনিয়া, তারই মধ্যে পরপর দু’বার ভূমিকম্পে কেঁপে উঠল বাঁকুড়া । প্রথম কম্পন অনুভূত হয় ১১টা ১৯ মিনিটে। দ্বিতীয় কম্পনটি অনুভূত হয় ১১ টা ২৪ মিনিটে ।  মঙ্গলবার বিকেল থেকে জ্বলছে জেলার ‘ফুসফুস’ হিসেবে পরিচিত শুশুনিয়া পাহাড়। এরইমধ্যে পরপর দু’বার ভূমিকম্প অনুভূত হলো বাঁকুড়ায়। বুধবার সকালে কম্পন টের পেতেই আতঙ্কিত হয়ে পড়েন লকডাউনের জেরে ঘরবন্দি মানুষ। দিশেহারা হয়ে তাড়াতাড়ি রাস্তায় নেমে আসেন তাঁরা। জেলার উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম সর্বত্রই ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানা গেছে। প্রথম কম্পন অনুভূত হয় ১১টা ১৯ মিনিটে। এর উৎসস্থল লাক্ষাদ্বীপ বলে জানা গেছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৪। কম্পন স্থায়ী হয় ২ সেকেন্ড। দ্বিতীয় কম্পনটি অনুভূত হয় ১১ টা ২৪ মিনিটে। এর উৎসস্থল দুর্গাপুর থেকে ২১ কিমি পশ্চিমে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.১।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।